ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪

শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেছে জবি প্রেসক্লাব

মহান মুক্তিযুদ্ধে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে কর্মরত মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি ও প্রগতিশীল চিন্তাধারার সাংবাদিক সংগঠন জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব।


বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সকালে রায়েরবাজার বদ্যভূমিতে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে সংগঠনের সভাপতি সুবর্ণ আসসাইফ ও সাধারণ সম্পাদক মেহেরাবুল ইসলাম সৌদিপের নেতৃত্বে শ্রদ্ধা নিবদেন করা হয়। এর আগে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে শ্রদ্ধাজ্ঞাপন করা হয়। 


শ্রদ্ধা নিবেদন শেষে সংগঠনটির সভাপতি সুবর্ণ আসসাইফ বলেন, জাতি হিসেবে যেনো জ্ঞান, বিজ্ঞান, চিন্তায় বাংলাদেশ মাথা উঁচু করে দাঁড়াতে না পারে, সে উদ্দেশ্যে পাকিস্তানি হানাদার ও তার দোসররা জাতির শ্রেষ্ঠ মেধাবী সন্তানদের হত্যা করে। কিন্ত আজ বাংলাদেশ তাদের সেই পরিকল্পনা ভুল প্রমাণ করেছে।  বাঙালির দেশপ্রেম, স্বাধীনতার চেতনার প্রতি আস্থা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্বের বুকে রোল মডেল। পদ্মাসেতু, মেট্রোরেল, পরমাণু বিদ্যুৎকেন্দ্র, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, কর্ণফুলি টানেল তারই প্রমাণ। আজ শহীদ বুদ্ধিজীবী দিবসে জাতির শ্রেষ্ঠ মেধাবীদের প্রতি সম্মান রেখে আমাদের বর্তমান প্রজন্মের শপথ হোক যত প্রতিকুলতায় আসুক পথ হারাতে দিবোনে বাংলাদেশকে।


সাধারণ সম্পাদক মেহেরাবুল ইসলাম সৌদিপ বলেন, ‘১৯৭১ সালের আজকের এই দিনে জাতির শ্রেষ্ঠ সন্তানরা মহান মুক্তিযুদ্ধে ঘৃণ্য হত্যাকাণ্ডের শিকার হয়। আজ আমরা শ্রদ্ধা ভরে তাদের স্মরণ করছি। মহান মুক্তিযুদ্ধে পরাজয় নিশ্চিত জেনে পাকিস্তানি হানাদার বাহিনী বাঙালি জাতিকে মেধাশূন্য করার ঘৃণ্য চক্রান্ত করে।’


এ সময় জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের অর্থ সম্পাদক ও চ্যানেল আই অনলাইনের প্রতিনিধি রিদুয়ান ইসলাম, কার্যনির্বাহী সদস্য ও সারাবাংলা ডট কমের প্রতিনিধি আবু সুফিয়ান সরকার শুভ, দৈনিক ডেল্টা টাইমস এর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি লিয়ন সরকার এবং ঢাকা ওয়েভ ডটকমের বিশ্ববিদ্যালয়ের প্রতিবেদক লিমন ইসলাম সহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।


এর আগে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম এর নেতৃত্বে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে এবং পরবর্তীতে রায়েরবাজার শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এদিন সকালে সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয় এবং সকলে কালো ব্যাজ ধারণ করেন।

ads

Our Facebook Page